বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কথক নৃত্যের কিংবদন্তি বিরজু মহারাজের জীবনাবসান

অপরাজেয় বাংলা ডেস্ক

১০:০৬, ১৭ জানুয়ারি ২০২২

আপডেট: ১০:০৭, ১৭ জানুয়ারি ২০২২

৫৫৮

কথক নৃত্যের কিংবদন্তি বিরজু মহারাজের জীবনাবসান

বিরজু মহারাজ
বিরজু মহারাজ

কিংবদন্তি কথক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ মারা গেছেন। রবিবার (১৬ জানুয়ারি) রাত ১২ টার পর দিল্লির বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হন বিরজু মহারাজ। তড়িঘড়ি নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিত্সকরা। সোশ্যাল মিডিয়ায় শিল্পীর মৃত্যুর খবর দেন তাঁর নাতি। 

সেই পোস্টে উল্লেখ করা হয়েছে, "অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো হচ্ছে যে আমাদের পরিবারের সবচেয়ে প্রিয় সদস্য পন্ডিত বিরজু মহারাজজি অকাল প্রয়াত হয়েছেন।" ১৭ জানুয়ারী, সকালে তাঁর মৃত্যু হয়- মহারাজ পরিবার। 

জানা গেছে, কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি, কয়েকদিন আগেই তাঁর ডায়ালিসিস হয় ৷ রবিবার রাতে হঠাৎই তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়।

১৯৩৮ সালে লখনউতে জন্ম পণ্ডিত বিরজু মহারাজের। তাঁর আসল নাম পণ্ডিত বৃজমোহন মিশ্র। কত্থক শিল্পীর পাশাপাশি শাস্ত্রীয় সঙ্গীতেরও দিকপাল ছিলেন। ১৯৮৩ সালে তাঁকে পদ্মবিভূষণে সম্মানিত করে ভারত সরকার। তাঁর বাবা ও গুরু অচ্ছন মহারাজ, দুই কাকা শম্ভু মহারাজ ও লাচ্চু মহারাজও প্রখ্যাত কত্থক-শিল্পী। 

একাধারে নাচ, তবলা এবং কণ্ঠসঙ্গীতে সমান পারদর্শী ছিলেন বিরজু। ছবিও আঁকতে পারতেন। একাধিক ছবিতে কোরিওগ্রাফি করেছেন বিরজু মহারাজ। উল্লেখযোগ্য সত্তর দশকের মাঝামাঝি সত্যজিৎ রায়ের ‘শতরঞ্জ কি খিলাড়ি’-র কোরিওগ্রাফি। ২০১২ সালে বিশ্বরূপম ছবিতে কোরিওগ্রাফির জন্য তাঁকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত করা হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank