শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যারা হচ্ছেন ফিপ্রেসি জুরি

এন্টারটেইনমেন্ট ডেস্ক

২১:৪৪, ১০ ডিসেম্বর ২০২২

৫৮৭

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যারা হচ্ছেন ফিপ্রেসি জুরি

চলচ্চিত্র সমালোচকদের আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস ফেডারেশন, ফিপ্রেসির (FIPRESCI) পক্ষ থেকে এবারো তিনজন বিচারক থাকছেন আসছে ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। বিচারকরা হলেন জার্মানির চলচ্চিত্র সাংবাদিক, গবেষক ও লেখক অ্যাক্সেল টিমো পার; ইউক্রেনের চলচ্চিত্র সমালোচক, চিত্রনাট্যকার ও সাংবাদিক এলিনা রুবাশেভসকাজা এবং বাংলাদেশ থেকে থাকছেন লেখক, চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক বিধান রিবেরু। তারা ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানোরামা বিভাগের ছবিগুলো দেখে সেখান থেকে একটি পূর্ণদৈর্ঘ্য ও তিনটি স্বল্পদৈর্ঘ্যের ছবিকে ফিপ্রেসির পক্ষ থেকে পুরস্কৃত করবেন। 

বাংলাদেশ প্যারোরামায় থাকা পূর্ণদৈর্ঘ্য ছবিগুলোর ভেতর একটিকে দেওয়া হবে ফিপ্রেসি ক্রিটিকস অ্যাওয়ার্ড। একই বিভাগে থাকবে শিক্ষার্থীদের তৈরি করা দশ মিনিট দৈর্ঘ্যের ছোট ছবি। এগুলোর ভেতর থেকে বাছাই করা হবে তিনটি শীর্ষ ছবিকে। এই তিনের ভেতর সেরা স্বল্পদৈর্ঘ্যের ছবি পাবে আড়াই লাখ টাকা, প্রথম রানার আপ পাবে দেড় লাখ টাকা, আর দ্বিতীয় রানার আপ পাবে এক লাখ টাকা। বাংলাদেশী চলচ্চিত্রকে আন্তর্জাতিক পরিসরে তুলে ধরার জন্যই মূলত বাংলাদেশ প্যানোরামা বিভাগটি সাজানো হয়। এবারই প্রথমবারের মতো এই বিভাগে থাকছে স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র।

চলচ্চিত্র উৎসবটি শুরু হবে আগামী বছরের ১৪ জানুয়ারি, শেষ হবে ২২ জানুয়ারি। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭০টি দেশের ২২০টি চলচ্চিত্র। ২০২৩ সালের এই উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেইজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে। এছাড়া চলচ্চিত্রে নারী বিষয়ক সেমিনারও অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ জানুয়ারি। সেমিনারে দেশ ও বিদেশের বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্বকারী নারীরা মূল প্রবন্ধ পাঠ ও আলোচনা করবেন।

১৯৯২ সাল থেকে “নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ” স্লোগানকে সামনে রেখে, নিয়মিত চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। এই সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank