শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক যারা

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

২৩:৪৫, ১১ জানুয়ারি ২০২২

৬৭০

২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক যারা

প্রতিবারের মতো এবারও বড় আয়োনজনে আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত বিংশতিততম এই উৎসবে বাংলাদেশ সহ ৭০টি দেশের ২২৫টি চলচ্চিত্র দেখানো হবে।

এই বিপুল আয়োজনে বিচারক হিসেবে থাকছেন দেশ ও বিদেশের মোট ১২ জন জুরি। এছাড়াও চলচ্চিত্র সমালোচকদের আন্তর্জাতিক ফেডারেশন ফিপ্রেসি (FIPRESCI) থেকে থাকছেন আরো ৩ জন জুরি। উৎসবের প্রতিযোগিতা বিভাগের ছবিগুলো বিচার করবেন: নরওয়ের নির্মাতা ও প্রযোজক গিডা ভেলভিন মিক্লেবাস্ট, ফ্রান্সের সমাজতাত্ত্বিক ও চিত্রসমালোচক মেরাল মেলিকা ডুরান, ফ্রান্সের নির্মাতা ও লেখক পিয়েরে ফিলমন, রাশিয়ার চলচ্চিত্রের ইতিহাস বিশেষজ্ঞ রোমান ডোরোফিভ, তুরস্কের সাংবাদিক ও লেখক ওইয়া ডোগান, বুলগেরিয়ার নির্মাতা ইয়ানা লেকারস্কা, ইরানের চলচ্চিত্র প্রযোজক এলাহি নোবাখত, বাংলাদেশের স্বাধীন নির্মাতা মেহজাদ গালিব, বেলারুশের চলচ্চিত্র বিশেষজ্ঞ ও সাংবাদিক ইগর সুকমানভ, ভারতের চিত্রনাট্যকার ও অভিনেত্রী রাজনি বাসুমাতারি, ইরানের নির্মাতা নেগিন আহমাদি ও বাংলাদেশের অভিনেতা নাদের চৌধুরী।

চলচ্চিত্র বিষয়ক লেখক ও সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ‘ফিপ্রেসি’ থেকে এই উৎসবে জুরি হিসেবে থাকবেন মিশরের চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক মোহাম্মেদ সায়িদ আবদেলরেহিম,  ভারতের চলচ্চিত্র সাংবাদিক ও চিত্রসমালোচক সিরাজ হাশিম সাঈদ এবং বাংলাদেশের চলচ্চিত্র লেখক ও সাংবাদিক বিধান রিবেরু।  

উৎসব চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। আর ছবি দেখানো হবে রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন, কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নন্দন থিয়েটার (মুক্তমঞ্চ) ও নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়াস ফ্রঁয়েজ মিলনায়তন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তন ও স্টার সিনেপ্লেক্সে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank