বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নেটফ্লিক্সের পথচলা: ডিভিডি ভাড়া থেকে স্ট্রিমিং সেবায় রাজত্ব

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৭:৫৩, ২৪ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৮:০৯, ২৪ ডিসেম্বর ২০২১

৫৬৬

নেটফ্লিক্সের পথচলা: ডিভিডি ভাড়া থেকে স্ট্রিমিং সেবায় রাজত্ব

স্ট্রিমিং সার্ভিস হিসেবে নেটফ্লিক্স সবার পছন্দের শীর্ষে। একসময় স্ট্রিমিং দুনিয়ায় নেটফ্লিক্সের একছত্র আধিপত্য ছিল, বর্তমানে নতুন নতুন স্ট্রিমিং প্ল্যাটফর্ম এসেছে। তবে তা-তে যে নেটফ্লিক্স কিছুমাত্র জনপ্রিয়তা হারিয়েছে তা কিন্তু মোটেই নয়।

হাল আমলে অনলাইন স্ট্রিমিং-এর কল্যাণে নেটফ্লিক্সের নাম অনেকে প্রথম শুনলেও নেটফ্লিক্স কিন্তু অনেক পুরনো একটি কোম্পানি। বস্তুতপক্ষে নেটফ্লিক্স কিন্তু গুগলেরও আগে প্রতিষ্ঠিত হয়েছিল। গুগল ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়, আর নেটফ্লিক্স তার এক বছর আগে।

সফটওয়্যার ইঞ্জিনিয়ার রিড হাস্টিংস ও মার্ক রুডলফ ডিভিডি সেবা হিসেবে নেটফ্লিক্স চালু করেন। সে সময় নেটফ্লিক্স গ্রাহকদের অনলাইনে ডিভিডি ভাড়া দিতো। তখন ডিভিডিও হাল আমলের জিনিস ছিল। এছাড়া মানুষ সে সময় দোকান থেকেই সিনেমার ডিভিডি ভাড়া নিত। সুতরাং নেটফ্লিক্সের সূচনাটাই ছিল মোটামুটি বিপ্লবাত্মক।

এরপরের কয়েক বছরের মধ্যে নতুন নতুন সেবার সাথে গ্রাহকদের পরিচয় ঘটায় নেটফ্লিক্স। এগুলোর মধ্যে ছিল সাবস্ক্রিপশন ফি সিস্টেম, গ্রাহকের জন্য সিনেমার রেকমেন্ডেশন ইত্যাদি। ২০০৫ সালের মধ্যে কোম্পানিটির গ্রাহক ৪২ লাখে পৌঁছে যায়।

প্রতিষ্ঠার এক দশকের মাথায়, ২০০৭ সালে স্ট্রিমিং সেবা আনে নেটফ্লিক্স। ২০০৮ সালের মধ্যে এক্সবক্স ৩৬০, ব্লু-রে ডিস্ক প্লেয়ার, ও টিভি সেট-টপ বক্সেও স্ট্রিমিং সেবা প্রদান শুরু করে নেটফ্লিক্স।

কিন্তু তারপরই প্রতিদ্বন্দ্বীর সম্মুখীন হয় নেটফ্লিক্স। সে সময় হুলু সার্ভিস দেওয়া শুরু করে। এনবিসি ইউনিভার্সাল ও নিউজ কর্পোরেশনের যৌথ উদ্যোগ হুলু সাবস্ক্রিপশনের বদলে বিজ্ঞাপনসহযোগে ফ্রি ভিডিও সার্ভিস দেওয়া শুরু করে।

এরপর থেকেই এ দুই কোম্পানির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা চলতে থাকে। সময়ের সাথে সাথে অ্যামাজন, ইউটিউবের মতো সার্ভিস প্রতিষ্ঠিত হয়। রিড হাস্টিংস এরপর নেটফ্লিক্সকে দুই ভাগে ভাগ করে ফেলেন। কুইকস্টার নামের অংশ ডিভিডি সেবা দিতে থাকে, নেটফ্লিক্স কেবল স্ট্রিমিং সেবা প্রদান করে। কিন্তু সেটি ব্যর্থ হয়, কয়েক মাস পর এ ধারণা পুরোপুরি বাদ দেয় নেটফ্লিক্স।

২০১৩ সাল থেকে নিজস্ব প্রোগ্রাম তৈরি করতে থাকে নেটফ্লিক্স। 'হাউজ অব কার্ডস' দিয়ে এ যাত্রা শুরু হয়। এরপর থেকে আর থমকে দাঁড়াতে হয়নি নেটফ্লিক্সকে। বর্তমানে বিশ্বের অন্যতম বড় কোম্পানিগুলোর একটি নেটফ্লিক্স।

হাউস্টাফওয়ার্কস অবলম্বনে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank