শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সাবমেরিন নিয়ে নির্মিত জনপ্রিয় কিছু চলচ্চিত্র

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৫:১১, ৯ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৬:৩৯, ৯ ডিসেম্বর ২০২১

৮৬৬

সাবমেরিন নিয়ে নির্মিত জনপ্রিয় কিছু চলচ্চিত্র

পানির নিচে চুপিচপি চলে শত্রুর ওপর আচমকা হামলা চালানোর জন্য সাবেমরিনের জুড়ি নেই। যদিও সেই সতের শতকেই প্রথমবারের মতো সাবমেরিন তৈরি করা হয়েছিল, যুদ্ধের জন্য প্রথম পুরোদমে সাবমেরিন ব্যবহার করা হয় প্রথম বিশ্বযুদ্ধের সময়।

সেই থেকে আজ পর্যন্ত সাবমেরিন প্রযুক্তির উন্নতি হয়েই চলছে। সাবমেরিন নিয়ে, বিশেষত সাবমেরিন যুদ্ধ নিয়ে নিয়মিত সিনেমা তৈরি হচ্ছে। আজকে জেনে নেওয়া যাক সাবমেরিন নিয়ে নির্মিত এরকম কয়েকটি বিখ্যাত ও জনপ্রিয় সিনেমার কথা।

৬) ক্রিমসন টাইড (১৯৯৫): টনি স্কটের পরিচালনায় এই সিনেমাটিতে মার্কিন এক নিউক্লিয়ার সাবমেরিনের ভেতরের গল্প ফুটে উঠেছে। এটি মূলত ওই সাবমেরিনের তরুণ ফার্স্ট অফিসার বনাম প্রবীণ ক্যাপ্টেনের মধ্যে দ্বন্দ্বের গল্প। গতানুগতিকভাবেই রাশিয়ানরা এখানে ভিলেইন হিসেবে থাকলেও এটিতে সাবমেরিনের বাইরের অ্যাকশনের চেয়ে ভেতরের অ্যাকশন বেশি উত্তেজনাকর। অভিনয় করেছেন জিন হ্যাকম্যান ও ডেনজেল ওয়াশিংটনের মতো অভিনেতারা।

৫) ডাউন পেরিস্কোপ (১৯৯৬): সাবমেরিন থাকলেই যে তার মানে ওই সিনেমাতে ধুন্ধুমার যুদ্ধবিগ্রহ থাকবে তা কিন্তু সবসময় নয়। ডাউন পেরিস্কোপ একটি কমেডি সাবমেরিন মুভি। এক মার্কিন সাবমেরিন ক্যাপ্টেনের একটি ওয়ার গেইমে অংশ নেওয়ার হাস্যরসাত্মক উপস্থাপন এ ফিল্মের মূল উপজীব্য। ডেভিড এস. ওয়ার্ডের পরিচালনায় এতে অভিনয় করেছেন কেলসি গ্রামার, লরেন হলি সহ অনেকে।

৪) ইউ-৫৭১ (২০০০): দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান সাবমেরিন ইউ-বোট মিত্রশক্তিকে আটলান্টিক মহাসাগরে নাকানিচুবানি খাইয়েছিল। পরে সেখানে দুই পক্ষের সাবমেরিনগুলো প্রচণ্ড লড়াইয়ে জড়িয়ে পড়ে। সেরকম একটি ইউ-বোটের গল্প নিয়ে জমজমাট আ্যাকশন থ্রিলার এ সিনেমাটি। অভিনয় করেছেন ম্যাথু ম্যাককনাহি, হার্ভে কিটেল, বিল প্যাক্সটন, পরিচালক ছিলেন জোনাথন মস্তো।

৩) দ্য হান্ট ফর রেড অক্টোবর (১৯৯০): টম ক্ল্যান্সি’র জ্যাক রায়ান সিরিজের এ সিনেমাটিতে স্নায়ুযুদ্ধের সময়কার চিরাচরিত মার্কিন বনাম রাশিয়ান দ্বন্দ্ব দেখানো হয়। এ সিনেমাটি দেখতে বসলে নানা চরিত্র, বিভিন্ন রকমের সাবমেরিন আর যুদ্ধজাহাজের মধ্যে হারিয়ে যাবেন দর্শক। এটি পরিচালনা করেছেন জন ম্যাকটিয়ারনান। অভিনয়ে ছিলেন কিংবদন্তীতুল্য প্রয়াত অভিনেতা শন কনারি, অ্যালেক বাল্ডউইন সহ আরও অনেকে।

২) রান সাইলেন্ট, রান ডিপ (১৯৫৮): সাদাকালো যুগের এ সিনেমাটিতে অভিনয় করেছেন ‘গন উইদ দ্য উইন্ড’ খ্যাত অভিনেতা ক্লার্ক গ্যাবল। এ সিনেমায় সাবমেরিন ক্যাপ্টেনের শত্রুদলের সাবমেরিনের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার গল্প ফুটে উঠেছে। পরিচালক ছিলেন রবার্ট ওয়াইজ।

১) দাস বুট (১৯৮১): উলফগ্যাং পিটারসন-এর দ্বিতীয় বিশ্বযুদ্ধে একজন জার্মান সাবমেরিন ক্যাপ্টেনের দৃষ্টিকোণ থেকে বানানো এ সিনেমাটি সাবমেরিন নিয়ে নির্মিত সিনেমাগুলোর মধ্যে অনায়াসে শীর্ষস্থানটি দখল করে রাখবে আরও অনেককাল। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে নির্মিত প্রথম শ্রেণীর সিনেমাগুলোর মধ্যেও অন্যতম। জার্মান ইউবোটের সদস্যদের সমুদ্রতলের জীবন, তাদের ভয়, আতংক এসব নিয়েই তৈরি দীর্ঘ আড়াই ঘণ্টার এ সিনেমাটি। মূল চরিত্রে অভিনয় করেছেন জার্মান অভিনেতা ইউর্গেন প্রচোনো।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank