শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হাউস অফ লাইট এথেন্স এথনোগ্রাফিক ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৫:৫৯, ২৭ নভেম্বর ২০২১

আপডেট: ১৬:০০, ২৭ নভেম্বর ২০২১

৭৬৮

হাউস অফ লাইট এথেন্স এথনোগ্রাফিক ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত

বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা ও সম্পাদক মাহমুদ হাসান কায়েশের চলচ্চিত্র ‘হাউস অব লাইট’ সম্প্রতি এথেন্স এথনোগ্রাফিক ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত হয়েছে। 

এথনোফেস্ট ২০১১ সালে ভিজ্যুয়াল নৃবিজ্ঞানকে প্রচার করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। যার মধ্যদিয়ে নৃতাত্ত্বিক গবেষণা এবং শিক্ষার নানামাত্রিক দিককে তুলে আনার প্রচেষ্টা এবং উদ্যোগ নেওয়া হয়।

হাউস অফ লাইট একটি সংবেদনশীল নৃতাত্ত্বিক সংক্ষিপ্ত ডকুমেন্টারি, যা এর আগে মনোনীত হয়েছিল যুক্তরাজ্যের "ওয়ান ওয়ার্ল্ড মিডিয়া অ্যাওয়ার্ডস (২০২১) এবং নাহেমি ক্যানন শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে। 

হাউস অফ লাইট এর আখ্যানটি একজনের অন্তরঙ্গ প্রতিকৃতি পরিবারের দৈনন্দিন জীবন। যখন পরিচালক কোভিড-১৯ স্বাস্থ্য সংকটের সময় ঢাকায় তাদের অ্যাপার্টমেন্টে পরিবিরের সঙ্গে বসবাস করেন। পরিচালক তার মোবাইল ফোনে পুরো ছবিটি ধারণ করেন। ডকুমেন্টারিটি নান্দনিকতা সরলতার মুহূর্ত সঙ্গে দৈনন্দিন যাপিত জীবনকে আলোকিত করে। 

চলচ্চিত্র নির্মাতা মাহমুদ হাসান কায়েশ চলচ্চিত্র নির্মাণের উপর ২০২০ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ দ্যা ওয়েস্ট অফ স্কটল্যান্ড (ইউকে) থেকে স্নাতকোত্তর লাভ করেন । সম্প্রতি তার সম্পাদিত শর্ট ফিল্ম “ইজ ইট মি?” ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টরিতে তালিকাভুক্ত হয়েছে। এছাড়া ফিল্মটি 'পার্সোনাল ন্যারেটিভ'-এর জন্য স্কটিশ মানসিক স্বাস্থ্য আর্ট ফেস্টিভ্যাল মর্যাদাপূর্ণ পুরস্কার জিতেছে।

বাংলাদেশে মাহমুদ হাসান কায়েশ এখন পূর্ণকালীন শিক্ষক হিসেবে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগে দায়িত্ব পালন করছেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank