বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফুলেল শ্রদ্ধায় সিক্ত অভিনেতা ও নাট্যজন মাহমুদ সাজ্জাদ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৭:৫৬, ২৫ অক্টোবর ২০২১

৭৮৮

ফুলেল শ্রদ্ধায় সিক্ত অভিনেতা ও নাট্যজন মাহমুদ সাজ্জাদ

অভিনেতা মাহমুদ সাজ্জাদ
অভিনেতা মাহমুদ সাজ্জাদ

সাংস্কৃতিক ব্যক্তিত্ব, মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের অভিনেতা মাহমুদ সাজ্জাদের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের ভক্ত, অনুরাগীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। 

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের বড় ভাই মাহমুদ সাজ্জাদের মরদেহ আজ সোমবার সর্বসাধারণের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে রাখা হয়। এসময় শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ, নাট্যজন আতাউর রহমান, রামেন্দু মজুমদার, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক উপ কমিটির সদস্য অসীম কুমার উকিলসহ সাংস্কৃতিক অঙ্গণের অনেকে উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন শেষে নাট্যব্যক্তিত্ব ও মরহুমের ছোট ভাইয়ের স্ত্রী নাট্যজন ফাল্গুনী হামিদ বলেন, ‘ম. হামিদ, সাজ্জাদ ভাই ও আমার ছোট দেবর (কে.এম. খালিদ), এরা সম্পূর্ণ অসাম্প্রদায়িক চেতনার মানুষ। বর্তমান সময়ে যেখানে এই সাম্প্রদায়িকতার হানাহানি, সেখানে ভাইকে (মাহমুদ সাজ্জাদ) খুব দরকার ছিল।’

সংস্কৃতি মন্ত্রণালয় সূত্র জানায়, শিল্পকলা একাডেমির নাট্যমঞ্চ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে তার মরদেহ ময়মনসিংহে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

উল্লেখ্য, গতকাল রবিবার চিকিৎসাধীন অবস্থায় মারা যান অভিনেতা মাহমুদ সাজ্জাদ। তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ২ ছেলেসহ অসংখ্য ভক্ত-অনুরাগী, আত্মীয় পরিজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

পাঁচ ভাই ও দুই বোনের মধ্যে সবার বড় মাহমুদ সাজ্জাদের মেজো ভাই বাংলাদেশের টেলিভিশনের (বিটিভি) সাবেক মহাপরিচালক ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ম. হামিদ ও ছোট ভাই বর্তমান সরকারের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

মাহমুদ সাজ্জাদ ছাত্রজীবন থেকেই মঞ্চনাটকে যুক্ত ছিলেন। মঞ্চ নাটকের পাশাপাশি চলচ্চিত্র ও টেলিভিশন নাটকেও ছিলেন সমান পারদর্শী। বাংলাদেশ টেলিভিশনে মাহমুদ সাজ্জাদের অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ‘সকাল সন্ধ্যা’। তার উল্লেখযোগ্য চলচ্চিত্র খ্যাতিমান পরিচালক জহির রায়হানের ‘সংসার’, খান আতাউর রহমানের ‘ঝড়ের পাখি’ ও ‘আপন পর’।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank