শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কানের বিচারকের আসনে বাংলাদেশের বিধান রিবেরু

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

১২:৩৭, ১১ এপ্রিল ২০২২

আপডেট: ১২:৩৮, ১১ এপ্রিল ২০২২

৫১৩

কানের বিচারকের আসনে বাংলাদেশের বিধান রিবেরু

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশের  চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। আগামী ১৭ মে থেকে শুরু হয়ে জমকালো এই আয়োজন চলবে ২৮মে পর্যন্ত।

খবরটি নিশ্চিত করে ফেসবুক স্ট্যাটাসে বিধান রিবেরু লিখেছেন, ‘আন্তর্জাতিক পরিসরে প্রথমে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারক হিসেবে কাজ করার সুযোগ পাই ফিপ্রেসি থেকে। দ্বিতীয় ডাকটাই এল দুনিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব কান থেকে। জুরি হিসেবে থাকব প্যারালাল সেকশনে। এ আনন্দ আমি ভাগ করে নিতে চাই আমার পরিবার, বন্ধু ও পরিচিতজনদের সঙ্গে এবং অবশ্যই একজন মানুষের সঙ্গে, তিনি আহমেদ মুজতবা জামাল ভালোবাসা জানবেন।’

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনের অংশ প্রতিযোগিতা শাখা ও আঁ সাঁর্তে রিগা এবং প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের মধ্য থেকে সেরা একটি করে ছবিকে পুরস্কার দেয় ফিপরেস্কি। প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকে নির্বাচিত ছবিগুলো দেখে বিজয়ী নির্বাচন করবেন বিধান রিবেরু। সেখানে তার সঙ্গে থাকবেন বিভিন্ন দেশের চলচ্চিত্র সমালোচকরা।

বিধান রিবেরু ২০০৫ সালে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। বিভিন্ন টিভি চ্যানেলে কাজ করেছেন তিনি। নরওয়ে সরকারের বৃত্তি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন তিনি। মাঝে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র নিয়ে স্নাতকোত্তর শেষ করেছেন। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘চলচ্চিত্র পাঠ সহায়িকা’, ‘চলচ্চিত্র বিচার’, ‘শাহবাগ: রাজনীতি ধর্ম চেতনা’, ‘বিবিধ অভাব: লিওনার্দো লালন লাকাঁ’, ‘বলিউড বাহাস’ প্রভৃতি।

এর আগে ২০০২ সালে বাংলাদেশের প্রথম চলচ্চিত্র সমালোচক হিসেবে ফিপরেস্কির বিচারকের আসনে বসেন আহমেদ মুজতবা জামাল। ওই আসরে দেশের খ্যাতিমান নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’ ফিপরেস্কি পুরস্কার জেতে। এরপর ২০০৫ ও ২০০৯ সালেও ফিপরেস্কির বিচারকের আসনে বসেছিলেন তিনি। ২০১৯ সালে বাংলাদেশের নারীদের মধ্যে প্রথম ফিপরেস্কির বিচারক হন সাদিয়া খালিদ রীতি। এবার সেই তালিকায় যোগ হলেন বিধান রিবেরু।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank