মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০ পেলেন যারা     

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৯:১৬, ১৫ ফেব্রুয়ারি ২০২২

৫৪০

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০ পেলেন যারা     

চলচ্চিত্রের শিল্পের গৌরবোজ্জ্বল ঐতিহ্য বিবেচনায় শিল্পী ও কলাকুশলীদের সৃজনশীলতা ও অভিনয় শৈলীর স্বীকৃতি হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ ঘোষণা করেছে সরকার।

চলচ্চিত্রের নানা শাখায় অবদানের জন্য এ বছর ২৯ জন পাচ্ছেন এ পুরস্কার। অভিনেত্রী আনোয়ারা বেগম ও অভিনেতা রাইসুল ইসলাম আসাদকে দেওয়া হবে আজীবন সম্মাননা পুরস্কার।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে তথ্য মন্ত্রণালয় এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে।

২০২০ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে মনোনীত হয়েছে সরকারি অনুদানপ্রাপ্ত গোরবিশ্বসুন্দরীগোর চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেছেন গাজী রাকায়েত হোসেন ও ফরিদুর রেজা সাগর। বিশ্বসুন্দরী’র প্রযোজক অঞ্জন চৌধুরী পিন্টু। 

গোর সিনেমার জন্য শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ কাহিনিকার ও শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে পুরস্কার পাচ্ছেন গাজী রাকায়েত হোসেন। এই সিনেমার অভিনেত্রী দ্বীপান্বিতা মার্টিন পাচ্ছেন শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার। 

শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার লাভ করছেন বিশ্বসুন্দরী সিনেমার অভিনেতা মো. সিয়াম আহমেদ। এ সিনেমায় পার্শ্ব চরিত্রে অভিনয় করে ফজলুর রহমান বাবু পাচ্ছেন শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার পুরস্কার। গণ্ডি সিনেমার জন্য অপর্ণা ঘোষ পাচ্ছেন শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার।

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে মনোনীত হয়েছে আরেক সরকারি অনুদানে নির্মিত জান্নাতুল ফেরদৌসের আড়ং। শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনীত হয়েছে সৈয়দ আশিক রহমানের বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়

এছাড়া খল চরিত্রে বীর সিনেমার মিশা সওদাগর, শিশু শিল্পী চরিত্রে গণ্ডি সিনেমার অভিনেত্রী মুগ্ধতা মোরশেদ ঋদ্ধি, শিশু শিল্পী শাখায় বিশেষ শাখায় শাহাদাৎ হোসেন বাধন (আড়ং) পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। 

এছাড়া জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আরও যারা মনোনীত হয়েছেন: শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে বেলাল খান (হৃদয় জুড়ে), শ্রেষ্ঠ নৃত্য পরিচালক প্রয়াত সহিদুর রহমান (বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ গায়ক মাহমুদুল হক ইমরান (বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ গায়িকা দিলশাদ নাহার কণা (বিশ্বসুন্দরী) ও সোমনুর মনির কোনাল (বীর), শ্রেষ্ঠ গীতিকার কবির বকুল (বিশ্বসুন্দরী)।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank