শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অর্থনীতির খ্যাতিমান শিক্ষক অধ্যাপক মো. হানিফ আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট

২৩:২৭, ১ মার্চ ২০২১

আপডেট: ২৩:৩৭, ১ মার্চ ২০২১

১৩২৪

অর্থনীতির খ্যাতিমান শিক্ষক অধ্যাপক মো. হানিফ আর নেই

অধ্যাপক মো. হানিফ
অধ্যাপক মো. হানিফ

বরিশাল বিএম কলেজের সাবেক অধ্যক্ষ, অর্থনীতির খ্যাতিমান শিক্ষক অধ্যাপক মোহাম্মদ হানিফ আর নেই। সোমবার (১ মার্চ) রাতে রাজধানীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। 

অধ্যাপক মো. হানিফ বার্ধক্যজনিত নানা সমস্যা এবং ইউরিনারি ব্লাডারের মারাত্মক জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৬ বছর। ১৯৩৬ সালে ভোলা জেলার লালমোহনে তার জন্ম হয়। তিনি চার ছেলে ও দুই মেয়ে ছাড়াও অগণিত শিক্ষার্থী, ভক্ত অনুরাগী রেখে গেছেন। 

১৯৫৮ সালে ব্রজমোহন কলেজের অর্থনীতি বিভাগে যোগদান করেন। পরে ব্রজমোহন কলেজের অধ্যক্ষের পদ থেকে অবসর নেন ১৯৯২ সালের ডিসেম্বরে। 

অধ্যাপক মো. হানিফ একজন নীতিবান শিক্ষাবিদ ছিলেন। তার ছড়িযে যাওয়া জ্ঞানের আলো অসংখ্য শিক্ষার্থীর মাঝে রয়েছে আর তা দিয়েই তিনি শিক্ষক তথা শিক্ষা সমাজে বেঁচে থাকবেন, মৃত্যুর খবরের পর অপরাজেয় বাংলাকে বলছিলেন ব্রজমোহন বিশ্ববিদ্যালয় কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষক মো. আখতারুজ্জামান খান। 

তিনি নিজেও ছিলেন অধ্যাপক মো. হানিফের ছাত্র। বিএম কলেজের অধ্যক্ষ হিসেবে তার দায়িত্বপালন করার সময়ে ব্যাপক খ্যাতি লাভ করে। কেবল বিএম কলেজই নয়, তার হাতে বরিশাল তথা দক্ষিণাঞ্চলে আরও বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান সুনাম অর্জন করেছে, বলেন আখতারুজ্জামান। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত