বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পরীক্ষার দাবিতে নীলক্ষেতে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট

১২:১০, ২৪ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৪:১৭, ২৪ ফেব্রুয়ারি ২০২১

৬২০

পরীক্ষার দাবিতে নীলক্ষেতে বিক্ষোভ

স্থগিত হওয়া পরীক্ষা নেয়ার দাবিতে রাজধানীর নীলক্ষেত অবরোধ করেছে সাত কলেজের শিক্ষার্থীরা।
স্থগিত হওয়া পরীক্ষা নেয়ার দাবিতে রাজধানীর নীলক্ষেত অবরোধ করেছে সাত কলেজের শিক্ষার্থীরা।

স্থগিত হওয়া পরীক্ষা নেয়ার দাবিতে রাজধানীর নীলক্ষেত অবরোধ করেছে ঢাকা বিশ্বদ্যিালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। তাদের দাবি-দাওয়ার মধ্যে হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার বিষয়টিও আছে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল থেকেই চলা কর্মসূচিতে বিপাকে পড়েছেন অসংখ্য যাত্রী। 

**সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে জরুরি সভা

পরীক্ষা নিয়ে টালবাহানা, চলবে না, চলবে না’,‘চলমান পরীক্ষা নিতে হবে নিতে হবে,‘সাত কলেজের পরীক্ষা নিতে হবে নিয়ে নাও,’ ‘ফাইনাল ইয়ারের পরীক্ষা নিতে হবে নিতে,’ ‘দাবি মোদের একটাই-মার্চে হল-ক্যাম্পাস খোলা চাই,’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন আন্দোলনকারীরা শিক্ষার্থীরা। তারা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা নীলক্ষেত মোড় অবরোধ করে অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।

করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে বন্ধ আছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। তবে আনার্স চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়া শুরু হয় ডিসেম্বর থেকে। সম্প্রতি শিক্ষামন্ত্রী দীপু মনি ঘোষণা দেন আগামী ২৪ মে বিশ্ববিদ্যালয়গুলোতে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তার আগে সব ধরণের পরীক্ষা স্থগিত থাকছে

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে সাত কলেজের প্রধান সমন্বয়ক ও অধ্যক্ষদের এক সভায় সাত কলেজের সব পরীক্ষা ২৪ মে পর্যন্ত স্থগিত করা হয়। পরে সন্ধ্যায় তাৎক্ষণিকভাবে নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

রাত ১০টা পর্যন্ত সেখানে অবস্থান করার পর বুধবার সকালে আবার অবরোধের কর্মসূচি দিয়ে ফিরে যান শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, 'চূড়ান্ত বর্ষের আর মাত্র একটা পরীক্ষা বাকি ছিল। এখন বলা হচ্ছে পরীক্ষা হবে না। আমার এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানাই। আমাদের পরীক্ষা অবশ্যই নিতে হবে। 

হঠাৎ করে চলমান পরীক্ষা স্থগিত খরে দেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের খামখেয়ালি মনোভাবের বহিঃপ্রকাশ বলেও মনে করছেন শিক্ষার্থীরা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওপর চাপ কমিয়ে শিক্ষার মান বাড়াতে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ঢাকার সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।

এরপর থেকে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজের ভর্তি পরীক্ষা, পাঠ্যসূচি ও পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত