শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আন্দোলন স্থগিত, তবে হল ছাড়েননি জাবি শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:৪৬, ২৩ ফেব্রুয়ারি ২০২১

৩৮৬

আন্দোলন স্থগিত, তবে হল ছাড়েননি জাবি শিক্ষার্থীরা

আন্দোলন স্থগিত করলেও হল ছাড়েননি জাবি শিক্ষার্থীরা
আন্দোলন স্থগিত করলেও হল ছাড়েননি জাবি শিক্ষার্থীরা

প্রশাসনের সহযোগিতার আশ্বাসে আন্দোলন স্থগিত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে এখনও হল ছাড়েননি তারা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অমান্য করে এখন পর্যন্ত শিক্ষার্থীরা হলেই আছেন। 

 অবিলম্বে আবাসিক হল খুলে দেয়া, সংঘর্ষের ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে মামলা, আহত শিক্ষার্থীদের চিকিৎসা ব্যয়ভার বহনসহ শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার আশ্বাসে কর্মসূচি বুধবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টা পর্যন্ত স্থগিত করেন শিক্ষার্থীরা। তবে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত হলেই থাকবেন বলে জানিয়েছেন তারা।

এদিকে আবাসিক হলে ওঠা বিশ্ববিদ্যালয় সংলগ্ন গেরুয়া গ্রামে বসবাস করা শিক্ষার্থীদের সাময়িক আবাসন সংকট সমাধানে এরইমধ্যে বৈঠকে বসেছে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটি।

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। সেই সময় থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও বন্ধ হয়ে যায়। আবাসিক হলগুলো থেকে শিক্ষার্থীরা চলে যান। তবে ক্যাম্পাসের আশপাশের এলাকায় বাসা ভাড়া নিয়ে যেসব শিক্ষার্থী থাকতেন, তাদের অনেকেই সেসব বাসায় অবস্থান করে আসছিলেন।

গেলো শুক্রবার বিশ্ববিদ্যালয়ের পাশের গেরুয়া গ্রামবাসীর সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের পর ক্যাম্পাসের আবাসিক হলগুলোর তালা ভেঙে অবস্থান নেন শিক্ষার্থীরা।  তাদের দাবি বিশ্ববিদ্যালয়ের আবাসিক ১৬টি হল খুলে দেয়ার। 

রবিবার রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন হল ছাড়ার নির্দেশ দেয়। সময় বেঁধে দেয়া হয় সোমবার সকাল ১০টা পর্যন্ত। কিন্তু সে সিদ্ধান্ত না মেনে আবারো আন্দোলন নামেন ক্যাম্পাস ও হলে অবস্থান করা শিক্ষার্থীরা। নতুন করে দুটি ছাত্রী হলের তালা ভেঙ্গে ভেতেরে অবস্থান নেন শিক্ষার্থীরা। 

শিক্ষামন্ত্রাণলয় থেকে আসে ঘোষণা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলে দেওয়া হবে ঈদুল ফিতরের পর ১৭ মে। কিন্তু তাতেও নিজেদের দাবিতে অনড় অবস্থানেই শিক্ষার্থীরা। 

শিক্ষামন্ত্রীর সুনির্দিষ্ট দিক নির্দেশনার পর শিক্ষার্থীদের প্রতি আবারো হল ছাড়ার নির্দেশনা দেন ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক আ স ম ফিরোজ উল হাসান। নইলে কঠোর ব্যবস্থার কথা জানান তিনি। একইসাথে শিক্ষার্থীদের হল ছাড়ার অনুরোধ জানান তিনি।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত