শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী

২৪ মে খুলবে বিশ্ববিদ্যালয়, হল ১৭ মে

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:২৯, ২২ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৫:২৯, ২২ ফেব্রুয়ারি ২০২১

৮১৬

জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী

২৪ মে খুলবে বিশ্ববিদ্যালয়, হল ১৭ মে

ঈদুল ফিতরের পর আগামী ২৪ মে থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে ক্লাস শুরু হবে। সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া শ্রেণিকক্ষে ক্লাস শুরুর এক সপ্তাহ আগে অর্থাৎ ১৭ মে থেকে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলে দেওয়া হবে। হল খোলার আগে কোনো শিক্ষার্থী হলে থাকতে পারবেন না বলেও জানান শিক্ষামন্ত্রী। এর মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক সব শিক্ষার্থীসহ শিক্ষক-কর্মচারীদের করোনা টিকার আওতায় আনা হবে।

উচ্চশিক্ষা বিষয়ক আয়োজিত জরুরি অনলাইন সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় নিয়েই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

সে সময় টিকার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় ও হল খোলার আগে শিক্ষক ও সংশ্লিষ্টদের করোনাভাইরাসের টিকা দেয়া হবে। এছাড়া দেশের ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১২০টি আবাসিক হলের ১ লাখ ৩০ হাজার শিক্ষার্থী ও সংশ্লিষ্টদেরও করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার কাজ সম্পন্ন করার চেষ্টা করা হবে। 

  • পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২৪ মে
  • আবাসিক হল খুলবে ১৭ মে
  • করোনার টিকা পাবেন শিক্ষক-কর্মচারীসহ আবাসিক হলের শিক্ষার্থীরা
  • ২৪ মে পর্যন্ত যথারীতি অনলাইন ক্লাস চলবে
  • ২৪ মের মধ্যে বিশ্ববিদ্যালয়ে কোনো পরীক্ষা নেওয়া হবে না
  • বিসিএস-এর আবেদন ও পরীক্ষাও পিছিয়ে যাবে
  • বিসিএস-এর আবেদনেও বয়স বিবেচনা করা হবে

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী আরও জানান, ২৪ মের মধ্যে বিশ্ববিদ্যালয়ে কোনো পরীক্ষা নেওয়া হবে না। তবে শ্রেণিকক্ষে ক্লাস শুরুর আগ পর্যন্ত অনলাইনে যথারীতি পাঠদান চলবে। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি বলেও জানান তিনি। 

এছাড়া বিসিএস এর আবেদন ও পরীক্ষাও পিছিয়ে যাবে। এবং বিসিএসের আবেদনেও বয়স বিবেচনা করা যাবে। 

গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর ৩০ জানুয়ারি ছুটি ছিল। সেই ছুটি এবার ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। এ বিষয়টি উল্লেখ করে শিক্ষামন্ত্রী জানান, বিশ্ববিদ্যালয় ও হল খোলার আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কিছু প্রস্তুতি নিতে হবে। যেমন হল সংস্কার করতে হবে। শ্রেণিকক্ষ ও হল দুটোই পরিষ্কার করতে হবে। এছাড়া ক্লাসে ও হলে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা মাথায় রাখারও পরামর্শ দেন তিনি।

সম্প্রতি বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবাস খুলে দেওয়ার দাবিতে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তালা ভেঙে হলে ঢুকে পড়েছেন, কর্তৃপক্ষের নির্দেশনা উপেক্ষা করে তারা এখনো হলেই অবস্থান করছেন।

এছাড়া এক বছর ধরে বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল ও অমর একুশে হলে কিছু শিক্ষার্থী জোর করে উঠে পড়ার চেষ্টা চালিয়েছেন। 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত