শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পরীক্ষা হবে ২১মে থেকে ৫ জুন পর্যন্ত

ঢাবির ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:২৭, ১৬ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৮:৩২, ১৬ ফেব্রুয়ারি ২০২১

৭২৮

পরীক্ষা হবে ২১মে থেকে ৫ জুন পর্যন্ত

ঢাবির ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন ইউনিটে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডিনস কমিটির সভায় এ সুপারিশ করা হয়।

গণমাধ্যমবে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

২১ মে বিজ্ঞান বিভাগ ‘ক’ ইউনিট
২২ মে মানবিক বিভাগ ‘খ’ ইউনিট
২৭ মে ব্যবসায় শিক্ষা বিভাগ ‘গ’ ইউনিট
২৮ মে বিভাগ পরিবর্তনের ‘ঘ’ ইউনিট এবং
৫ জুন চারুকলা বিভাগ ‘চ’ ইউনিটে

পরবর্তীতে এটি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় চূড়ান্ত হবে। ১৮ ফেব্রুয়ারি সাধারণ ভর্তি কমিটির সভা হবে বলে জানান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

তিনি জানান, ডিনস কমিটির সভায় ২১ মে বিজ্ঞান, ২২ মে মানবিক, ২৭ মে ব্যবসায় শিক্ষা, ২৮ মে সামাজিক বিজ্ঞান অনুষদ (বিভাগ পরিবর্তন) এবং ৫ জুন চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

জানা গেছে, এবার বিভাগীয় শহরগুলোতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র হবে। মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য আবেদনের ন্যূনতম জিপিএ ধরা হয়েছে ৮ এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বনিম্ন জিপিএ ধরা হয়েছে সাড়ে ৮। অন্যদিকে ‘চ’ ইউনিটে সর্বনিম্ন জিপিএ নির্ধারণ করা হয়েছে ৭।

ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা ৮ মার্চ থেকে শুরু হবে এবং শেষ হবে ৩১ মার্চ। ভর্তি পরীক্ষায় এমসিকিউ ৬০ নম্বর, লিখিত ৪০ নম্বর এবং এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ’র ওপর ২০ নম্বর মিলে সর্বমোট ১২০ নম্বরের পরীক্ষা হবে। দেড় ঘণ্টার পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে সাড়ে ১২টায় শেষ হবে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত