বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রকাশিত সিলেবাস বাতিল, আসছে এসএসসি-এইচএসসির নতুন সিলেবাস

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:৫৮, ২৭ জানুয়ারি ২০২১

৫৪৭

প্রকাশিত সিলেবাস বাতিল, আসছে এসএসসি-এইচএসসির নতুন সিলেবাস

মাত্র একদিন আগে প্রকাশিত ২০২১ সালের এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস বাতিল করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি আগামী সাত দিনের মধ্যে এই দুই পরীক্ষার পরীক্ষার্থীদের জন্য প্রণয়ন করা সংক্ষিপ্ত সিলেবাস সংশোধনের নির্দেশ দিয়েছেন। 

বুধবার (২৭ জানুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) অনুষ্ঠিত জরুরি বৈঠকে এই নির্দেশনা দেন।

বৈঠকে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণির জন্য যোগ্য করে তুলতে ন্যূনতম মৌলিক সক্ষমতা অর্জনের জন্য এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস তৈরির নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী। 

**এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

বৈঠকে জানানো হয়, পরীক্ষার্থীদের জন্য যে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছিল তা ছয় মাসেও শেষ করা সম্ভব ছিল না। কারণ পুরো সিলেবাসের কোনও অংশে মাত্র ৩০ শতাংশ আবার কোনও অংশে মাত্র ২০ শতাংশ কমানো হয়েছিল। কোনও রকমে একটি সিলেবাস তৈরি করা হয়েছিল শিক্ষার্থীদের জন্য।

শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হাসান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো গোলাম ফারুক, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা এবং এনসিটিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

বাংলাদেশে করোনাভাইরাসে প্রকোপ শুরুর পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গতবছর স্কুলের কোনো শ্রেণির বার্ষিক পরীক্ষা বা পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। পরীক্ষা নিতে না পারায় গত বছরের এইচএসসি ও সমমানের ফলাফল ঘোষণা করা হবে শিক্ষার্থীদের এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে।

দেশে আগামী মাস অর্থাৎ ফেব্রুয়ারিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলে প্রাথমিকভাবে দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে। অন্যান্য শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন করে ক্লাসে আসবে। সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি আরও বলেছেন, ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া কয়েক মাস সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পাঠদান শেষে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

আগামী জুনে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং একইভাবে জুলাই-অগাস্ট মাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার পরিকল্পনার কথা শিক্ষামন্ত্রী আগেই জানিয়েছিলেন।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত