শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:৫৩, ২৭ জানুয়ারি ২০২১

আপডেট: ১৮:৩২, ২৭ জানুয়ারি ২০২১

৫৭৫

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

অপেক্ষার অবসান হলো ৪০ তম বিসিএসে লিখিত পরীক্ষা দেয়া ২০ হাজার প্রার্থীর। বুধবার (২৭ জানুয়ারি) বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) এর ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এই বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল। এতে পাশ করেছেন ১০ হাজার ৯৬৪ জন। মৌখিক পরীক্ষা শুরু হবে ১৬ ফেব্রুয়ারি থেকে।

পিএসসির সূত্রে জানা যায়, প্রথম পরীক্ষক খাতা মূল্যায়ন করার পর তা পুনরায় পরীক্ষা করেন একজন নিরীক্ষক। এসময় তিনি দেখেন, পরীক্ষার্থীকে প্রাপ্য নম্বর দেয়া হয়েছে কিনা বা নম্বর যোগ করতে কোন ভুল হয়েছে কিনা। এই প্রক্রিয়া শেষেই ফলাফল চূড়ান্ত করা। ফলাফলে স্বচ্ছতা আনতে ৩৮ তম বিসিএস থেকে এভাবেই খাতা দেখে আসছে পিএসসি।

২০১৮ সালের আগস্টে ৪০ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। যেখানে আবেদন করেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার। তাদের মধ্যে লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। 

৪০ তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে। প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে। পরবর্তী পরিস্থিতি বিবেচনায় এই সংখ্যা আরও বাড়তে পারে।

বিস্তারিত ফল দেখুন এখানে...

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত