শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মার্চের প্রথম সপ্তাহে ঢাবির আবাসিক হল খুলছে

স্টাফ করেসপন্ডেন্ট

০০:৪৬, ২৭ জানুয়ারি ২০২১

৫৪৯

মার্চের প্রথম সপ্তাহে ঢাবির আবাসিক হল খুলছে

মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলার সিদ্ধান্ত হয়েছে। প্রথমে মাস্টার্স এবং অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য আংশিকভাবে হল খোলা হবে। পরীক্ষা শেষ হলে তাদের আবার হল ছেড়ে দিতে  হবে। 

মঙ্গলবার (২৬ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির নিয়মিত সভায় এ সিদ্ধান্ত হয়। প্রভোস্ট কমিটির সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। করোনা পরিস্থিতির কারণে দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতোই গত বছরের মার্চের মাঝামাঝি থেকে বন্ধ ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। দশমাস পর হল খোলার এই সিদ্ধান্ত নিলো ঢাবি প্রশাসন। 

বিষয়টি নিশ্চিত করে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য এবং স্যার এ এফ রহমান হলের প্রভোস্ট কে এম সাইফুল ইসলাম খান বলেন,'অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষার্থীদের আগে হলে ওঠানো হবে। এ ক্ষেত্রে প্রথমে মাস্টার্স এবং অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য আংশিকভাবে হল খোলা হবে। পরীক্ষা শেষ হলে তাদের আবার হল ত্যাগ করতে হবে শিক্ষার্থীদের। আমরা আমাদের পরামর্শ দিয়েছি মাত্র। এই পরামর্শ ডিনস কমিটিতে যাবে। সেখান থেকে  অ্যাকাডেমিক কাউন্সিলে যাওয়ার পর তারাই সিদ্ধান্ত নেবে।'

প্রভোস্ট কমিটির সদস্য সচিব ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, 'সভায় দুইটা আলোচ্যসূচি ছিল। তার মধ্যে একটি হলের পরিস্কার-পরিচ্ছন্নতা এবং হল খোলার বিষয়। আমরা আগে থেকেই হলে পরিচ্ছন্নতার বিষয়টি গুরুত্ব দিয়েছি। যেহেতু সম্প্রতি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে, আর প্রতিষ্ঠানগুলো সর্বদা পরিচ্ছন্ন রাখার ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু আমরা সেই নির্দেশনা অনেক আগে থেকেই পালন করে আসছি। এ বিষয়ে আরো সিদ্ধান্ত নিয়েছি যে, প্রত্যেকের রুম পরিস্কারের ব্যাপারেও আমরা সহযোগিতা করব।'

ফেব্রুয়ারির শুরুর দিকে কয়েকটি বিভাগ তাদের শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষার রুটিন দিয়েছে বলে জানান অধ্যাপক গোলাম রব্বানী। 

তিনি বলেন,'আমরা হল খোলার ব্যাপারে একটা জায়গায় পৌঁছেছি। যেসব বিভাগ সেমিস্টার ফাইনালের তারিখ দিয়ে দিয়েছে সেসব বিভাগের শিক্ষার্থীদের ডেটা নিয়েছি। হল প্রাধ্যক্ষরা এ ব্যাপারে সবাই তাদের কাছে থাকা তথ্য দিয়েছেন। পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে আমরা হলে তুলব। কেননা, পরীক্ষার আগে ফর্ম ফিলাপের বিষয় রয়েছে।'

প্রভোস্ট কমিটির সদস্য সচিব বলেন,এ ব্যাপারে আরো সিদ্ধান্ত হয়েছে যে,হলে যাদের রুম বরাদ্দ রয়েছে তাদের হলে নেয়া হবে। এর বাইরে আর কেউ হলে উঠবে না। এছাড়া, ছাত্রত্ব শেষ এবং বহিরাগতদের ব্যাপারেও কঠোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনা মহামারি শুরু হলে গত বছরের ২০ মার্চ আবাসিক হলগুলো খালি করে দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর গত জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে ক্লাস শুরু হলেও চূড়ান্ত পরীক্ষাগুলো আটকে আছে। গত মাসে হুট করে পরীক্ষার তারিখ ঘোষণা করলে স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা সীমিত পরিসরে হলগুলো খুলে দেওয়ার দাবিতে সোচ্চার হয়।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত