বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আগামী দিনে শিক্ষা হবে সবচেয়ে বড় মেগা প্রকল্প: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:২৯, ১৩ এপ্রিল ২০২২

৩২৪

আগামী দিনে শিক্ষা হবে সবচেয়ে বড় মেগা প্রকল্প: শিক্ষামন্ত্রী

শিক্ষা খাতের অগ্রগতি তুলে ধরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী দিনে শিক্ষা হবে সবচেয়ে বড় মেগা প্রকল্প।

বুধবার (১৩ এপ্রিল) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোনারগাঁও ইউনিভার্সিটির ১ম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা ক্ষেত্রে আমাদের বিনিয়োগ বহুগুণ বেড়েছে। যদিও আমরা জিডিপির শতকরা ৩ ভাগেরও কম এখনো এ ক্ষেত্রে বিনিয়োগ করছি। কিন্তু টাকার অংকের দিকে তাকালে দেখবো শেখ হাসিনার সরকার ২০০৯ সালে যে জাতীয় বাজেট দিয়েছিল, বর্তমানে শুধুমাত্র শিক্ষার বাজেট তার চেয়ে বেশি। আমি বিশ্বাস করি, আগামী দিনে শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা হবে সবচেয়ে বড় মেগা প্রকল্প। যারা এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হলেন, তারা দক্ষ হয়ে উঠবেন। সুনাগরিক হবেন। তাদের জন্য আমরা নানা উদ্যোগ নিচ্ছি। আমি অনুরোধ করবো, মনের দরজা-জানালা খোলা রাখুন। গতানুগতিক চিন্তার বাইরে বেরিয়ে নিজেকে দেশ ও বিশ্ব কর্ম জগতের উপযোগী করে গড়ে তুলবেন। দক্ষতা-যোগ্যতা ও কর্মজয়ী হওয়াই আমাদের লক্ষ্য।

তিনি বলেন, এই কোভিড মহামারির মধ্যে আমরা একটি বিরাট প্রতিবন্ধকতা পেরিয়ে আজকের এই দিনে উপনীত হয়েছি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা এই অতিমারিকালেও আমাদের শিক্ষা ব্যবস্থাকে আমরা চালু রাখতে পেরেছি। পরীক্ষাগুলো যথা সময়ে না হলেও আমরা ২০২১ সালের পরীক্ষাগুলো ২০২১ সালের মধ্যেই শেষ পর্যন্ত নিতে পেরেছি এবং আজ এই ফলাফল ঘোষণা করতে পারছি। অন্যান্য সব ক্ষেত্রের মতো শিক্ষা ক্ষেত্রেও বঙ্গবন্ধুর নেওয়া সব পদক্ষেপ আজও আমাদের জন্য প্রবলভাবে প্রাসঙ্গিক। আমাদের সমৃদ্ধির পথে যে অভিযাত্রা তার পথরেখা স্মরূপ। বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনকে অনুসরণ করেই আমরা এগিয়ে চলেছি।

কারিগরি শিক্ষার বিষয়ে মানসিকতার পরিবর্তন অত্যন্ত জরুরি উল্লেখ করে তিনি বলেন, যত দেশ উন্নত হয়েছে, তারা কারিগরি শিক্ষা এবং গবেষণা ও উদ্ভাবনকে গুরুত্ব দিয়েছে। তার মাধ্যমেই তারা উন্নতি-সমৃদ্ধি অর্জন করেছে। আমরা উচ্চ শিক্ষার ক্ষেত্রেও ব্যাপক পরিবর্তন নিয়ে আসতে চাই। কর্ম জগতের চাহিদা অনুযায়ী শিক্ষার্থীদের তৈরি করার জন্য কর্মমুখী শিক্ষা জরুরি।

বৈশ্বিক বাস্তবতাকে বিবেচনায় নিয়ে ব্লেন্ডেড এডুকেশনের জাতীয় নীতিমালা প্রণয়নের কাজ চলছে জানিয়ে তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহারে দক্ষ হয়ে উঠবে আমাদের শিক্ষার্থীরা। সে লক্ষ্যে আমরা কাজ করছি। চতুর্থ শিল্প বিপ্লবের সব চ্যালেঞ্জ দক্ষতা দিয়ে মোকাবিলা করা এবং এর সম্ভাবনাকে সবভাবে কাজে লাগিয়ে আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে চাই।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত