শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জানালেন শিক্ষামন্ত্রী

জানুয়ারিতে ক্লাসের সংখ্যা বাড়ছে না

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:৩৪, ২ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৩:৪৩, ২ ডিসেম্বর ২০২১

৬০১

জানালেন শিক্ষামন্ত্রী

জানুয়ারিতে ক্লাসের সংখ্যা বাড়ছে না

আগামী জানুয়ারিতে শুরু হওয়া নতুন বছরে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা স্থগিত
আগামী জানুয়ারিতে শুরু হওয়া নতুন বছরে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা স্থগিত

করোনার নতুন ধরন অমিক্রনের কথা বিবেচনায় রেখে আগামী জানুয়ারিতে শুরু হওয়া নতুন বছরে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা এই মুহূর্তে স্থগিত আছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) শুরু হওয়া এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। তিনি রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্র পরিদর্শন করেন।

শিক্ষামন্ত্রী বলেন, যখন অবস্থা ভালো ছিল, অমিক্রনের কথা শোনা যায়নি, তখন নতুন বছরে ক্লাসের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। এই মুহূর্তে সেই পরিকল্পনা স্থগিত আছে। অবস্থা কোন দিকে যায়, সেটি দেখতে হবে।

দীপু মনি বলেন, তারা গত দেড় বছরে এ বিষয়ে কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছেন। কারণ, বিজ্ঞানের বাইরে গিয়ে কিছু করার সুযোগ নেই। কাজেই তাদের পরামর্শে এ বিষয়ে ভাবতে হবে, পরিকল্পনা নিতে হবে। কী করা যায়, সে রকম করেই চিন্তা করা হচ্ছে।

করোনার সংক্রমণ কমে আসায় দীর্ঘ প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত সেপ্টেম্বর থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। তবে সব দিন সব শ্রেণির ক্লাস হয়নি। সপ্তাহে নির্ধারিত দিনে বিভিন্ন শ্রেণির ক্লাস হয়েছে। মোটামুটি পরিকল্পনায় ছিল, নতুন বছর থেকে প্রায় সব শ্রেণির ক্লাসই সব দিনে নেওয়া যায় কি না। কিন্তু এখন করোনার নতুন সংক্রমণের কারণে সামনে কী হয়, সেটি এখনই বলা যাচ্ছে না।

‘অমিক্রন’-এর কারণে প্রয়োজন হলে আবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মতো কোনো প্রস্তুতি আছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, ‘আমরা প্রার্থনা করি, আশা করি, শিক্ষাপ্রতিষ্ঠান আবারও বন্ধ করে দিতে হয় এমন পরিস্থিতি যেন না হয়। কিন্তু পরিস্থিতির কারণে যদি প্রয়োজন হয়, তাহলে অবশ্য, অবশ্যই শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য যেকোনো সিদ্ধান্ত নেওয়া হবে।’
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত