শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বুয়েটে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা চলছে

স্টাফ করেসপন্ডেন্ট

১১:২২, ২০ অক্টোবর ২০২১

৪৩১

বুয়েটে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা চলছে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ২০ ও ২১ অক্টোবরের এই পরীক্ষায় অংশগ্রহণ করছেন ১৮ হাজারের বেশি শিক্ষার্থী। 

করোনার কারণে এবার জেএসসি ও এসএসসির গড় ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করায় ভর্তির পদ্ধতিতে পরিবর্তন আনে বুয়েট। যোগ্যদের বাছাই করতে দুই ধাপে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি। প্রাক-নির্বাচনী পরীক্ষার মাধ্যমে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ছয় হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষার জন্য বেছে নেয়া হবে। চূড়ান্ত পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের মোট ১ হাজার ২১৫ আসনে ভর্তি করা হবে।

প্রাক নির্বাচনীতে উত্তীর্ণরা অংশ নেবে চূড়ান্ত পরীক্ষায়। ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে সে পরীক্ষা। পরবর্তীতে ১৩ নভেম্বর থেকে ক্লাস শুরু হবে। প্রথম এক সপ্তাহ অনলাইনে ক্লাস হবে। এরপর সবার দুই ডোজ টিকার বিষয়টি নিশ্চিত হওয়ার শর্তে সশরীরে ক্লাস শুরু হবে।

গত ২ সেপ্টেম্বর উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের বৈঠকে ২০ ও ২১ অক্টোবর বুয়েটের প্রাথমিক বাছাই ও ৬ নভেম্বর চূড়ান্ত পরীক্ষা আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছিল। পরে অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে তা চূড়ান্ত করা হয়। 

এর আগে দুই ধাপে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাক-নির্বাচনী পর্ব গত ৩০ জুন ও ১ জুলাই এবং ১০ জুলাই চূড়ান্ত পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু দেশে করোনা পরিস্থিতির অবনতি হলে এবং লকডাউন দেয়া হলে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয় বুয়েট কর্তৃপক্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে বলে তখন বলা হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত