বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:১৭, ১৭ অক্টোবর ২০২১

৩৬৫

পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বাতিল

চলতি বছরের প্রাথমিক সমাপনী পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বাতিল করা হয়েছে। রবিবার এ সংক্রান্ত প্রস্তাবনায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। খুব শিগগিরই এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

এর আগে গেলো ৭ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা ও ইবতেদায়ি পরীক্ষা বাতিলের সেই প্রস্তাবনা প্রধানমন্ত্রীর পাঠানো হয়েছিল তার চূড়ান্ত অনুমোদনের জন্য। 

পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বাতিল করে তার পরিবর্তে স্কুলে বার্ষিক পরীক্ষার আদলে শিক্ষার্থীদের শিখন অগ্রগতি মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের সার্টিফিকেট দেওয়ার চিন্তা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।। ইতোমধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবারের জেএসসি এবং জেডিসি পরীক্ষাও বাতিলের ঘোষণা দিয়েছেন। এই দুই স্তরে প্রায় ৫৫ লাখ পরীক্ষার্থী আছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল করায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও বোর্ড পরীক্ষা নেওয়ার চিন্তা-ভাবনা থেকে সরে আসে।

প্রতি বছরের নভেম্বরে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হয়। কিন্তু এ বিষয়ে এ বছর আগে থেকে সেভাবে প্রস্তুতি নেওয়া সম্ভব হয়নি। তাই চলতি বছরের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করতে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। যে প্রস্তাবে প্রধানমন্ত্রীর ইতিবাচক সাড়া পাওয়া গেছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত