মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাবি সাংবাদিকতা বিভাগে আলী রীয়াজ গবেষণা ট্রাস্ট ফান্ড গঠন

নিউজ ডেস্ক

০৯:৫৫, ১১ অক্টোবর ২০২১

৬৯০

ঢাবি সাংবাদিকতা বিভাগে আলী রীয়াজ গবেষণা ট্রাস্ট ফান্ড গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ্ও সাংবাদিকতা বিভাগে “আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে। এই ফান্ড গঠনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিংগুইশড প্রফেশর ড. আলী রীয়াজ ১০ লাখ টাকার একটি চেক রবিবার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদের কাছে হস্তান্তর করেন।

ঢাবি উপাচার‌্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহম্মদ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, আলী রীয়াজের বড় বোন সফুরন আরা এসময় উপস্থিত ছিলেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর জানায়, এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের থিসিস গ্রুপের কয়েকজন শিক্ষার্থীকে গবেষণার জন্য বৃত্তি দেওয়া হবে। এছাড়া শ্রেষ্ঠ গবেষণা কর্মের জন্য একজন শিক্ষার্থীকে ‘আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার’ দেওয়া হবে। 

উপচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই গবেষণা তহবিলের জন্য অধ্যাপক ড. আলী রীয়াজকে ধন্যবাদ জানান। এই পুরস্কার ও অর্থ সহায়তার মাধ্যমে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা গবেষণায় আরও উৎসাহিত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন। 

অধ্যাপক ড. আলী রীয়াজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। পরে এই বিভাগের শিক্ষক হিসেবে অধ্যাপনা শুরু করেন। ১৯৭৯ ও ১৯৮২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র সাহিত্য সম্পাদক পদে নির্বাচিত হন। 

এই ট্রাস্ট ফান্ড গঠনের পর অধ্যাপক ড. আলী রীয়াজ তার ফেসবুক পোস্টে লিখেছেন, দিনটি তার জন্য ছিলো একই সাথে কৃতজ্ঞতা স্বীকারের এবং স্মৃতি কাতরতার।

আলী রীয়াজ লেখেন, ”১৯৭৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমার প্রত্যক্ষ সংশ্লিষ্টতার সূচনা হয়েছিলো গণযোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থী হিসেবে। এই বিশ্ববিদ্যালয়ের শ্রেনী কক্ষ থেকে মধুর ক্যান্টিন, বটতলা থেকে টিএসসি আমাকে তৈরি করেছে। সেই সময়ের শিক্ষার্থীরা এই  বিশ্ববিদ্যালয়ের ডাকসু’তে আমাকে নির্বাচিত করেছিলেন – একাধিকবার। দুই দফায় পাঁচ বছর শিক্ষকতার সুযোগ পেয়েছি। এই সব ঋণ অপরিশোধ্য। সেই ঋণ স্বীকারের চেষ্টায় আজ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্যে গবেষণা বৃত্তি এবং পুরস্কার প্রদানের কাজের সূচনা হল। ‘আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার ট্রাস্ট ফান্ড’ গঠনের উদ্দেশ্য বিভাগের শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহিত করা, তাদের কাজের স্বীকৃতি প্রদান। আর আমার জন্যে এ হচ্ছে আমার সীমাবদ্ধ সামর্থ্যের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে আমার ঋণ স্বীকার, আমার ঢাকা বিশ্ববিদ্যালয় জীবনে প্রত্যাবর্তনের।”

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত