বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এবারও জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:৫২, ২৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৬:১০, ২৮ সেপ্টেম্বর ২০২১

৫৪৯

এবারও জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না

শিক্ষামন্ত্রী বলেন, ‘এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না`
শিক্ষামন্ত্রী বলেন, ‘এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না`

গত বছরের মতো চলতি বছরও অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না। এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ে বৃক্ষের চারা রোপণ শেষে তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না।’

করোনাভাইরাসের কারণে গত বছরও হয়নি জেএসসি ও জেডিসি। শিক্ষার্থীদের দেয়া হয় অটোপাস।

শিক্ষামন্ত্রী বলেন, ‘মনে হয় না জেএসসি নেবার সুযোগ পাব। সামনেই এসএসসি-এইচএসসি আছে। তবে আমাদের শ্রেণি সমাপনীটা সব ক্লাসে হবে। সেটা অষ্টম শ্রেণিরও হবে।’

পরীক্ষা না হলেও শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী। বলেন, ‘প্রত্যেক শ্রেণিতে যে মূল্যায়ন হয় সে মূল্যায়নটা হবে। অ্যাসাইনমেন্ট চলছে; সময় যা আছে আলাদা করে বোধ হয় এবার জেএসসি পরীক্ষা নেয়ার সুযোগ আর থাকছে না। যদিও আমাদের প্রস্তুতি ছিল।’

শুধু জিপিএ-৫ এর পেছনে না ছুটে শিক্ষার্থীদের প্রকৃত জ্ঞান অর্জনের তাগিদ দেন শিক্ষামন্ত্রী। পরিমার্জিত শিক্ষাক্রম নিয়ে শিক্ষামন্ত্রী জানান, এটির পাইলটিং চলবে আগামী বছর অর্থাৎ ২০২২ সাল থেকে এবং ২০২৩ সাল থেকে সেটি বাস্তবায়ন শুরু করা হবে। নতুন পাঠক্রমে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। সর্বস্তরে বাস্তবায়ন হবে ২০২৫ সাল থেকে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত