শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এসএসসি, এইচএসসি পরীক্ষার সার্বিক প্রস্তুতি আছে: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:৫০, ২৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৩:৫১, ২৮ সেপ্টেম্বর ২০২১

৩২৫

এসএসসি, এইচএসসি পরীক্ষার সার্বিক প্রস্তুতি আছে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত রুটিন অনুযায়ী সময়মতো এসএসসি ও এইচএসসির পরীক্ষা সম্পন্ন হবে: শিক্ষামন্ত্রী
প্রকাশিত রুটিন অনুযায়ী সময়মতো এসএসসি ও এইচএসসির পরীক্ষা সম্পন্ন হবে: শিক্ষামন্ত্রী

নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা। এ বিষয়ে সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আগারগাঁও মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠান শেষে গণমাধ্যমকর্মীদের তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে আমাদের সার্বিক প্রস্তুতি আছে। আশা করছি, প্রকাশিত রুটিন অনুযায়ী সময়মতো সব পরীক্ষা সম্পন্ন করা যাবে।’

**এইচএসসি পরীক্ষার্থী ও শিক্ষকদের মানতে হবে যে ১১ নির্দেশনা

**তারিখ চূড়ান্ত: ১৪ নভেম্বর থেকে এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি

চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হবে ১৪ নভেম্বর, চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। আর এইচএসসি পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর, চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত।

এবারের এসএসসি ও এইচএসসি অন্যান্য বছরের মতো হবে না। পরীক্ষা হবে শুধু নৈর্বাচনিক বিষয়ে। আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হবে।

এ ছাড়া চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেয়া হবে না। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট এবং ২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা চলবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন। আমরা শিক্ষা পরিবার তার এবারের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে শিক্ষার্থীদের মাধ্যমে সারা দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে গাছ লাগানোর উদ্যোগ নিয়েছি। শিক্ষার্থীরা গাছ লাগাবে, সেটির পরিচর্যাও করবে। এর মাধ্যমে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রত্যয়ী হবে শিক্ষার্থীরা।’

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন উপস্থিত ছিলেন।

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয়েছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত