শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নবগঠিত বঙ্গবন্ধু মেডিকেল কলেজে প্রথম প্রাণের উচ্ছ্বাস

তৌহিদ চৌধুরী প্রদীপ, সুনামগঞ্জ থেকে

১৩:২৪, ১৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৩:৪৬, ১৫ সেপ্টেম্বর ২০২১

৩৫৩

নবগঠিত বঙ্গবন্ধু মেডিকেল কলেজে প্রথম প্রাণের উচ্ছ্বাস

সুনামগঞ্জের নবগঠিত বঙ্গবন্ধু মেডিকেল কলেজ শিক্ষার্থীদের পদচারনা আনন্দ মুখর হয়ে উঠেছে। এতদিন অনলাইনে ক্লাস করে সোমবার (১৩ সেপ্টেম্বর) শিক্ষার্থী ও শিক্ষকরা যথারীতি সময়ের আগেই এসে অবস্থান নেন যার যার কক্ষে। পুরো ক্যাম্পাসে দেখা গেছে প্রাণের উচ্ছ্বাস।

সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের একটু অদুরেই নবগঠিত শান্তিগঞ্জ উপজেলায় "বঙ্গবন্ধু মেডিকেল কলেজ’ ক্যাম্পাসে এমন চিত্র দেখা গেছে।

বঙ্গবন্ধু মেডিকেল কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় ৫০ জন শিক্ষার্থী উত্তীর্ণ হলেও ভর্তি হয়েছেন ৪৮ জন। 

জানা যায়, সুনামগঞ্জ সদর উপজেলার কাঠইরে নির্মাণাধীন বঙ্গবন্ধু মেডিকেল কলেজের একাডেমিক ভবনের কাজ শেষ না হওয়া পর্যন্ত ভর্তি হওয়া শিক্ষার্থীদের পাঠদান চলবে নবনির্মিত শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ।

সরকারের ঘোষণা অনুযায়ী ১৩ সেপ্টেম্বর সারাদেশের মেডিকেল কলেজগুলোতে পাঠদান শুরু হওয়ায় এই কলেজেও পাঠদান শুরু হয়েছে। নবীন শিক্ষার্থী, নতুন ক্যাম্পাস, প্রথম দিনের পাঠদানের এই মহেন্দ্রক্ষণ ছিল উৎসবমুখর পরিবেশ।

শিক্ষার্থী শারমিন শাহজাদী বললেন, আমি সৌভাগ্যবান, একটি স্বপ্নের প্রতিষ্ঠানের প্রথম বর্ষের শিক্ষার্থী আমি। প্রতিষ্ঠানের ইতিহাসের সঙ্গে আমি যুক্ত হয়েছি। এই শিক্ষার্থী বললেন, আমরা সকলেই স্বাস্থ্যবিধি অনুসরণ করেই শ্রেণিকক্ষে যাই, ছাত্রাবাসেও থাকছি।

শিক্ষার্থী তোফায়েল আহমদ বললেন, আমি গর্বিত, আনন্দিত বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত নতুন একটি মেডিকেল কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী হয়ে। প্রথম দিন স্বশরীরে ক্লাসে এসে আমার খুব ভালো লেগেছে। এইজন্য যে, প্রথমত আমার ডাক্তার হবার স্বপ্নযাত্রা শুরু হলো। 

অন্যদিকে শ্রেণিকক্ষসহ ক্যাম্পাসের পরিবেশ-প্রতিবেশ আমাকে উৎসাহিত করেছে। শিক্ষার্থীরা পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, তার প্রচেষ্ঠায় হাওরপাড়ে এই উচ্চশিক্ষা বিদ্যাপীঠ হয়েছে। তিনি স্বশরীরে রবিবার এসে আমরা কিভাবে থাকবো, আমাদের শ্রেণিকক্ষ কেমন দেখে গেছেন, আমাদের শিক্ষা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উপহারও দিয়ে গেছেন।

বঙ্গবন্ধু মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মনোজিত মজুমদার বললেন, নতুন এই উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে করোনা কালে অনলাইনে পাঠদান হয়েছে। সোমবার যথারীতি স্বশরীরে সারাদেশের মতো এখানেও পাঠদান শুরু হয়। ছাত্রদের ভিড়ে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে, তাদেরকে অনুসরণ করে এলাকার লোকজনও যাতে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সচেতন হয় এসব বিষয় শিখিয়ে দেওয়া হয়েছে। ক্লাশ শুরুর প্রথম দিনই পরিকল্পানামন্ত্রী এম এ মান্নান কলেজের নবীন শিক্ষার্থীদের সঙ্গে কুশল বিনিময় করে তাদেরকে শিক্ষা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী দিয়েছেন। 

৪৮ জন শিক্ষার্থীর ৩৩ জন ক্লাসে যোগ দিয়েছে। দূরের শিক্ষার্থীরাও চলে আসবে।শিক্ষার্থীরা ক্লাসে এবং হোস্টেলে স্বাস্থ্যবিধি মেনে কিভাবে থাকবে তাদের বলা হয়েছে। ৫ জন শিক্ষক এবং একজন অধ্যক্ষের নিয়োগ সোমবার পর্যন্ত হলেও স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালকসহ ৩ জন উচ্চপদস্ত কর্মকর্তা ১৬ সেপ্টেম্বর সরেজমিনে পরিদর্শনে আসার কথা। নতুন এই প্রতিষ্ঠানে এই মুহূর্তে কি কি করণিয় সরেজমিনে দেখে তারা ব্যবস্থা নেবেন।

পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেন, সুনামগঞ্জবাসীর দীর্ঘ দিনের স্বপ্ন "বঙ্গবন্ধু মেডিকেল কলেজের", প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন পূরণ করেছেন, বঙ্গবন্ধু মেডিকেল কলেজে সোমবার থেকে শিক্ষার্থীদের পঠদানের মাধ্যমে যাত্রা শুরু হয়েছে। আমি, শিক্ষার্থীদের সঙ্গে কুশল বিনিময় করে তাদেরকে বলেছি, হৃদয়ে সব সময় দেশমাতৃকা রাখতে হবে। আমাদের প্রত্যেকেরই নিজ মাতৃভূমির প্রতি মায়া থাকতে হবে। তাহলেই দেশটাকে আরো অনেক দূর এগিয়ে নেওয়া যাবে। দেশে এখন অনেক পরিবর্তন এসেছে, মানুষের জীবনমান উন্নত হয়েছে। সব প্রয়োজনে প্রশাসন ও আমি তাদের সঙ্গে আছি। 
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত