বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শিক্ষার্থীদের হোস্টেল চালুর ক্ষেত্রে মাউশির ১৪ নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট

২০:০৪, ১১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০০:৩২, ১২ সেপ্টেম্বর ২০২১

৪৯৯

শিক্ষার্থীদের হোস্টেল চালুর ক্ষেত্রে মাউশির ১৪ নির্দেশনা

শিক্ষা প্রতিষ্ঠানের আবাসিক শিক্ষার্থীদের হোস্টেল চালু ও পরিচালনার ক্ষেত্রে ১৪ নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। 

শনিবার (১১ সেপ্টেম্বর) মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন এলাকায় ডেংগু রোগের প্রাদুর্ভাব রয়েছে। সুতরাং হোষ্টেল চালুর ক্ষেত্রে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধির পাশাপাশি ডেংগু রোগ প্রতিরোধ ও চিকিৎসা সংক্রান্ত নির্দেশনা অনুসারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

মাউশির ১৪ নিদের্শনার মধ্যে রয়েছে- আবাসিক শিক্ষার্থীরা হোষ্টেলে ওঠার আগে কোভিড আরটি-পিসিআর পরীক্ষা করে ফলাফল নেগেটিভ হলে তবেই হোস্টেলে আসতে পারবে। একাধিক শিক্ষার্থী একই বিছানা ব্যবহার করা থেকে বিরত থাকবে। একসাথে নামাজ, প্রার্থনা, সমাবেশ ইত্যাদি ক্ষেত্রে নির্দিষ্ট নির্দেশনা মেনে চলবে। হোস্টেলে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। দিনে ও রাতে ঘুমানোর সময় মশারী ব্যবহার করতে হবে। ডেংগু সংক্রমণ ও এডিস মশা বিস্তার রোধে স্বাস্থ্য অধিদফতরের গাইড লাইন অনুসরণ করতে হবে। একজনের ব্যক্তিগত ব্যবহার সামগ্রী বা শিখন সামগ্রী অন্যজন ব্যবহার করতে পারবে না। আবাসিক শিক্ষার্থী ও দায়িত্বপ্রাপ্ত  সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারি ছাড়া অন্য কেউ হোষ্টেলে অবস্থান বা যাতায়াত করতে পারবে না।

নির্দেশনায় আরও বলা হয়, শিক্ষার্থীদের স্বাভাবিক শ্রেণি কার্যক্রমে ফেরানো এবং প্রাতিষ্ঠানিক অন্যান্য কর্মকান্ডে অংশগ্রহণের লক্ষ্যে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের অংশ হিসেবে যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে আগামীকাল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত