বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

টিকার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:৫৬, ২৭ জুলাই ২০২১

৪৫১

টিকার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা আহ্বান

করোনার টিকা দিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছে শিক্ষার্থীদের তথ্য চেয়েছে ইউজিসি
করোনার টিকা দিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছে শিক্ষার্থীদের তথ্য চেয়েছে ইউজিসি

করোনাভাইরাসের সংক্রমণ রোধ এবং স্বাস্থ্যঝুঁকি এড়াতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা আহ্বান করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এ বিষয়ে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছে তাদের শিক্ষার্থীদেরকে কোভিড-১৯ প্রতিরোধী টিকা প্রদান সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। টিকার জন্য এসব বিশ্ববিদ্যালয়ের ৩০ বছরের নিচে সব শিক্ষার্থী, শিক্ষক-কমর্কর্তা ও কর্মচারীদের নির্দিষ্ট ফরম পূরণ করে আগামী ২৮ জুলাইয়ের মধ্যে পাঠাতে নির্দেশ দিয়েছে ইউজিসি।

করোনার সংক্রমণ রুখতে দেশে গণটিকা কার্যক্রম শুরু হয় এ বছরের ৭ ফেব্রুয়ারি থেকে। শুরুতে ৫৫ বছর বয়সীদের জন্য টিকার নেয়ার সুযোগ রাখা হলেও পরবর্তীতে ধাপে ধাপে তা কমানো হয়।

ইউজিসি থেকে জানা যায়, শিক্ষার্থীদের টিকা দেয়া সম্পর্কীত একটি চিঠি সম্প্রতি সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও রেজিস্ট্রার বরাবর পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী এবং ৩০ বছরের নিচে সব শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীর তালিকা নির্ধারিত ছক অনুযায়ী একটি ফাইলে করে আগামী ২৮ জুলাইয়ের মধ্যে কমিশনের ([email protected]) মেইলে পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

এর আগে গত ১৫ জুলাই করোনাভাইরাসের টিকার আওতায় আনার লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীদের জন্যে ইউনিক (বিশেষ) পরিচিতি নম্বর তৈরির সিদ্ধান্ত নেয় ইউজিসি।

জাতীয় পরিচয়পত্র নেই এমন শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমের আওতায় আনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দ্রুত ইউনিক পরিচিতি নম্বর তৈরিতে কার্যকর ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়।

জাতীয় পরিচয়পত্র রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এমন শিক্ষার্থীদের ডাটাবেজ সংগ্রহ করে এরই মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে।

ইউজিসি বলছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন ছাত্র ভর্তিসহ সকল কার্যক্রম এখন থেকে উল্লিখিত ইউনিক পরিচিতি নম্বরের ভিত্তিতে পরিচালনা করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরি করে শিক্ষার্থীদের ডাটাবেজ কমিশনে পাঠাতে হবে। কমিশন শিক্ষার্থীদের ইউনিক পরিচিতি নম্বরের ডাটাবেজ পাওয়ার পর টিকা দেয়ার জন্য পরবর্তী ব্যবস্থা নেবে।

এ বিষয়ে ইউজিসি সদস্য ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার আওতায় আনার জন্য একটি ডাটাবেজ তৈরি করা প্রয়োজন। এসব শিক্ষার্থীদের জরুরিভিত্তিতে কোভিড-১৯ টিকা প্রয়োগ করা না হলে দ্রুততম সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম চালু করা অনিশ্চিত হয়ে পড়বে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ইউনিক পরিচিত নম্বর শুধুমাত্র কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের জন্য নয়, বরং এটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা প্রতিষ্ঠায় সুদূরপ্রসারী ভূমিকা রাখবে। এই ইউনিক পরিচিতি নম্বর বর্তমান ও ভবিষ্যতের সকল শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর হিসেবেও কাজ করবে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত