শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঝুলে থাকা এসএসসি-এইচএসসির বিষয়ে সিদ্ধান্ত কাল

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:৫৯, ১৪ জুলাই ২০২১

৩৮১

ঝুলে থাকা এসএসসি-এইচএসসির বিষয়ে সিদ্ধান্ত কাল

বৃহস্পতিবার (১৫ জুলাই) শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করবেন
বৃহস্পতিবার (১৫ জুলাই) শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করবেন

করোনাভাইরাসের কারণে আটকে থাকা চলতি বছরের এসএসসি, এইচএসসি এবং সমমানের পরীক্ষা নিয়ে সরকারের পরিকল্পনা বা সিদ্ধান্তের কথা জানা যাবে বৃহস্পতিবার (১৫ জুলাই)। 

শিক্ষামন্ত্রী দীপু মনি বেলা ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। শিক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির অবনতি হচ্ছে দিনকে দিন। সেই সঙ্গে বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটিও। এর ফলে আগের পরিকল্পনা অনুযায়ী চলতি বছরের এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষা নেওয়ার সম্ভাবনাও দেখা যায়নি। 

বছররে শুরুর দিকে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, এবার আর গতবারের মতো অটোপাসের পথে সরকার এগুবে না। তবে কিছুদিন আগে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও এক দফা বাড়িয়ে তিনি জানান, এসএসসি এবং এইচএসসির ক্ষেত্রে বিকল্প ম্যূল্যায়ণ নিয়ে ভাবছে সরকার।

প্রতিবছরের ফেব্রুয়ারি মাসে এসএসসি এবং এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা হতো। কিন্তু করোনার কারণে গত বছর থেকে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। করোনা পরিস্থিতিতে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ৩১ জুলাই পর্যন্ত ছুটি আছে।

শিক্ষা বোর্ডগুলোর পরিকল্পনা ছিল, সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে ৬০ দিন ক্লাস করিয়ে আটকে থাকা এ বছরের এসএসসি এবং ৮৪ দিন শ্রেণিকক্ষে ক্লাস করিয়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার। 

কিন্তু করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই। সরকারের পরিকল্পনা হলো, করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নামলে এবং শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের পর্যাপ্ত সংখ্যক টিকা দিয়ে তারপর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত