শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রতিবছর ১৩০ বাংলাদেশি শিক্ষার্থীকে স্কলারশিপ দেবে হাঙ্গেরি

অপরাজেয় বাংলা ডেস্ক

১৭:০৩, ২ জুলাই ২০২১

৪৬৭

প্রতিবছর ১৩০ বাংলাদেশি শিক্ষার্থীকে স্কলারশিপ দেবে হাঙ্গেরি

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ১৩০ টি বার্ষিক স্কলারশিপের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ-হাঙ্গেরি। এর মাধ্যমে উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে প্রতিবছর ১৩০ বাংলাদেশি শিক্ষার্থীর পূর্ণ স্কলারশিপ পাওয়া নিশ্চিত হয়েছে।

তিনবছর মেয়াদী এই সমঝোতা চুক্তির আওতায় পূর্ণ স্কলারশিপ পাবে মোট ৩৯০ বাংলাদেশি শিক্ষার্থী। হাঙ্গেরি সরকারের ‘স্টিপেন্ডিয়াম হাঙ্গেরিকাম’ প্রোগ্রামের আওতায় এই স্কলারশিপ দেয়া হচ্ছে।

এতদিন বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ১০০টি শিক্ষা বৃত্তির ব্যবস্থা ছিল হাঙ্গেরিতে। বর্তমানে যে ৩০ টি বাড়ানো হয়েছে সেগুলো কেবল পারমাণবিক শক্তি বিষয়ক শিক্ষার্থীদের দেয়া হবে।

এই সমঝোতা চুক্তি সাক্ষর হয়েছে বুদাপেস্টের পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক মন্ত্রণালয়ে। যেখানে বাংলাদেশের হয়ে সাক্ষর করেন অস্ট্রিয়া, হাঙ্গেরি ও স্লোভেনিয়ায় নিযুক্ত বাংলাদেশে রাষ্ট্রদূত মো. আব্দুল মুহিত। আর হাঙ্গেরির পক্ষে সই করেন দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় এবং ‘স্টিপেন্ডিয়াম হাঙ্গেরিকাম’ প্রোগ্রামের সচিব ওরসোলিয়া প্যাকসে-তোমাসিচ।

অনুষ্ঠানের আগে বৈঠককালে বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য ভবিষ্যতের রোডম্যাপ নিয়ে উভয় পক্ষের ফলপ্রসূ আলোচনা হয়েছে।

যেখানে অন্যতমছিল অর্থনৈতিক সহযোগিতা সম্পর্কিত একটি চুক্তি, যৌথ অর্থনৈতিক কমিশন প্রতিষ্ঠা, স্বাস্থ্য খাতে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক, পানি ব্যবস্থাপনা এবং কৃষিসহ বিদ্যমান দ্বিপাক্ষিক বিষয়গুলো।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত