বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১০ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন ইউজিসির

স্টাফ করেসপন্ডেন্ট

২০:১৪, ১৭ জুন ২০২১

আপডেট: ২০:১৫, ১৭ জুন ২০২১

৪০৬

পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১০ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন ইউজিসির

৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২১-২০২২ অর্থবছরে ১০ হাজার ৩২ কোটি ৮১ লাখ টাকার বাজেট অনুমোদন
৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২১-২০২২ অর্থবছরে ১০ হাজার ৩২ কোটি ৮১ লাখ টাকার বাজেট অনুমোদন

দেশের ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২১-২০২২ অর্থবছরে ১০ হাজার ৩২ কোটি ৮১ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (১৭ জুন) ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে কমিশনের সভায় এ বাজেট অনুমোদিত হয়।

এর মধ্যে পাঁচ হাজার ৮৭৫ কোটি ৮১ লাখ টাকা রাজস্ব বাজেট এবং চার হাজার ১৫৭ কোটি টাকা উন্নয়ন বাজেট উন্নয়ন বাজেট হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে।

গত অর্থবছরে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেটে বরাদ্দ ছিল আট হাজার ৪৮৫ কোটি ১২ লাখ টাকা। অর্থাৎ, পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য এ বছর বরাদ্দ বেড়েছে প্রায় এক হাজার ৫৪৮ কোটি টাকা। গতবছরের চেয়ে প্রায় ১৮ শতাংশ বাজেট বাড়ানো হয়েছে এ বছর।

২০২১-২০২২ অর্থবছরে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সবচেয়ে কম বাজেট পেয়েছে সদ্য কার্যক্রম শুরু হওয়া হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

২০২১-২০২২ অর্থবছরে মূল বাজেটে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার জন্য ১০০ কোটি ৭৪ লাখ বরাদ্দ ধরা হয়েছে। গত বছরের তুলনায় বাজেটে এ খাতে এবার ৩৪ কোটি টাকা বেশি বরাদ্দ হয়েছে।

গত ২০২০-২০২১ অর্থবছরে গবেষণায় মূল বাজেটে ৬৬ কোটি ৬৫ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছিল।

গবেষণা খাতে অধিক বরাদ্দের বিষয়ে ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, 'বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে কাতারে স্থান দিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। উন্নয়নের ধারা অব্যাহত রেখে দেশকে এগিয়ে নিতে হলে গুণগত শিক্ষা ও গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃজন করতে হবে। এজন্য ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে উল্লেখযোগ্য হারে বাজেট বৃদ্ধি করেছে।'

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত