শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শিক্ষা প্রতিষ্ঠান রবিবার খুলছে না, ছুটি আবারও বাড়লো

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:৪৩, ১২ জুন ২০২১

আপডেট: ১৩:৪৯, ১২ জুন ২০২১

৪৪৩

শিক্ষা প্রতিষ্ঠান রবিবার খুলছে না, ছুটি আবারও বাড়লো

চলমান ছুটি আরও এক দফা বাড়িয়েছে সরকার
চলমান ছুটি আরও এক দফা বাড়িয়েছে সরকার

করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হওয়ায়, আগের ঘোষণা অনুযায়ী আগামীকাল রবিবার (১৩ জুন) থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না। চলমান ছুটি আরও এক দফা বাড়িয়েছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ছুটির মেয়াদ ৩০ জুন পর্যন্ত। 

শনিবার (১২ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগের ঘোষণা অনুযায়ী আজ শনিবার পর্যন্ত (১২ জুন) ছুটি ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে করোনা পরিস্থিতি আরও অবনতি হওয়ায় এবং দেশের কোনো কোনো অঞ্চলে আংশিকভাবে কঠোর লকডাউন কার্যকর থাকায়, শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তার বিবেচনায় এবং কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শক্রমে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসাসমূহের চলমান ছুটি আগামী ৩০ শে জুন ২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

গত ২৮ মে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে, সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী ১৩ জুন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ খুলে দেয়া এবং শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য প্রস্তুতিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়া হয়। কিন্তু করোনা সংক্রমণের লাগাম টেনে ধরা সম্ভব হয়নি। তাই পরিবর্তিত সিদ্ধান্ত জানালো সরকার।

গত বছরও সরকার এ ধরনের প্রস্তুতি নেওযার নির্দেশনা দিয়েও পরে, সেখান থেকে সরে আসতে বাধ্য হয়ভ

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ক্লাস চলতে থাকে অনলাইনে। পাশাপাশি রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভি ও সংসদ টিভিতে নেয়া হয় ক্লাস।  

তবে শিক্ষার্থীদের একটি বড় অংশই শিক্ষণের এই প্রক্রিয়া থেকে দূরে রয়েছে বলে নানা জরিপে উঠে এসেছে। বিশেষ করে গ্রাম এলাকায় ও নিম্ন আয়ের মানুষদের সন্তানরা আদৌ পড়ালেখার মধ্যে আছে কি না, এ নিয়ে আছে প্রশ্ন। জরিপে জানা যায়, প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত প্রায় চার কোটি শিক্ষার্থী মারাত্মক সমস্যায় পড়েছে।

এছাড়া, প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এসএসসি) ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও এ বছর করোনার কারণে এ দুটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা এখনও নেয়া সম্ভব হয়নি। গত বছর এসএসসি পরীক্ষা নেয়া গেলেও এইচএসসিতে শিক্ষার্থীদের অটোপাস দেয় সরকার। পরীক্ষার নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ায়, শিক্ষার্থী-অভিভাবক-শিক্ষকরা পরীক্ষা নিয়ে উদ্বেগে আছেন।

এ পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, এ বছর অটোপাস দেওয়ার ইচ্ছা সরকারের নেই। 

এছাড়া, বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব শিক্ষার্থীকে করোনা ভাইরাসের টিকা দেয়ার পরই বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার জন্য সরকারকে সুপারিশ করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত